পরিক্ষার্থীদের জন্য ফেসবুক ব্যবহার নির্দেশিকা

বাংলাদেশের প্রেক্ষাপটে ফেব্রুয়ারী থেকে জুন মাস পর্যন্ত SSC এবং HSC পরিক্ষার ধুম লেগে থাকে। অপরদিকে ফেসবুকের মত social website গুলো বর্তমান প্রজন্মের কাছে একরকম নেশার মত দাড়িয়ে গেছে। অবস্থা এমন দাড়িয়ে গেছে যে শিক্ষার্থীরা এসব ওয়েবসাইট কে তাদের পড়ালেখার ওপর স্থান দেয়। এর জন্য আমাদের Technology অনেকটা দায়ী যা পৃথিবীকে নিয়ে এসেছে আমাদের হাতের মুঠোয়। তবে একটু সাবধানতা অবলম্বন করলে এসব নেটওয়ার্কিং সাইট ব্যবহারে লাগাম টানা সম্ভব হবে। অন্তত পরিক্ষা চলাকালীন সময়ে তো অবশ্যই! নয়তো পরীক্ষার হলে গিয়ে হয়তো Firmville তে নিজের ভার্চুয়াল ফসল অথবা গরুর খাবার দেয়া নিয়ে চিন্তা করতে থাকবেন!

ফেসবুক ব্যবহারের জন্য সময় বেছে নিন

আমাদের অনেকের অভ্যাস আছে সময় অসময়ে Social Networking Site (Facebook, Twitter, mig33 ) তে ঢুকে যাই। এ অভ্যাসটি পাল্টাতে হবে। নেটওয়ার্কিং এর জন্য ফেসবুকের তুলনা নেই। কিন্তু খেয়াল রাখতে হবে তাতে যেন পড়ালেখার কোন বিঘ্ন না ঘটে। তাই ফেসবুক ব্যবহারের জন্য একটি নির্দিষ্ট সময় বেছে নিতে পারেন।



পড়ার ফাঁকে ফেসবুক, ফেসবুকের ফাঁকে পড়া নয়!

এর অর্থ হলো পড়ালেখাকে আপনার সর্বাধিক গুরুত্ব দিতে হবে। মনে রাখবেন, কৃত্রিম জবিন থেকে সত্যিকারের জীবন অধিক গুরুত্বপূর্ণ। অতিরিক্ত পড়াশোনার চাপে একঘেয়েমি কাটাতে ফেসবুকে যেতে পারেন। তবে তা যেন ১০ মিনিট এর অধিক না হয়! এ সময় গেম খেলা থেকে দূরে থাকুন। বিভিন্ন Addicted Game যেমন- “Farmville” , “Mafia Wars” গেমগুলো খেলা থেকে সাবধান! কখন যে আপনার বরাদ্দকৃত ১০ মিনিট ১ ঘন্টায় পরিণত হবে টেরও পাবেন না।

অনেকতো বিনোদন হলো, এবার পড়ার কাজে ফেসবুক ব্যবহার করুন!

ফেসবুক সামাজিক যোগাযোগের পাশাপাশি বিনোদনের একটি মাধ্যম বটে। কিন্তু ফেসবুক যে অনেক সময় পড়ালেখার জন্যও সাহায্যকারী হিসেবে কাজ করে তা কি আপনি জানেন? আপনি আপনার পড়ালেখার বিভিন্ন বিষয়ের উন্নয়নের জন্যও ফেসবুক ব্যবহার করতে পারেন। ফেসবুক গ্রুপ ব্যবহার করে আপনি আপনার পড়াশোনার বিষয়বস্তু অপরের সাথে শেয়ার করতে পারেন। তাছাড়া ফেসবুকের কিছু Application আছে যেগুলো আপনাকে বিষয়ভিত্তিক শিক্ষার ব্যাপারে সাহায্য করতে পারে। যদি আপনার Philosophy বিষয়ে পরীক্ষা থেকে থাকে তবে আপনি এই Application টি ব্যবহার করতে পারেন। এছাড়া রয়েছে – IQ Test, IQ test (Advance) Language Exchange, Goodreads books , Veechi .



মোট কথা, ফেসবুক কে কেবল বিনোদনের কাতারে না ফেলে তাকে পড়ালেখার অনুষঙ্গ হিসেবে সাজিয়ে তুলুন।


লেখক কর্তৃক টেক টিউনে প্রকাশিত (ফেসবুক গুরু)

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

    ফেসবুক সংক্রান্ত যাবতীয় ব্লগে সুইচ করুন >>>>>>>
টুইটার সংক্রান্ত যাবতীয় ব্লগে সুইচ করুন >>>>>>>